February 1, 2023, 10:18 am
শিরোনাম:
টঙ্গীতে আদালতের বুঝিয়ে দেয়া জমিতে কাউন্সিলরের বাধা টঙ্গীতে গাজীপুর মহানগর স্বেচ্ছাসেবক লীগের সাথে কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগের পরিচিতি ও মতবিনিময় সভা হাইমচরে মাদক বিরোধী ৮ম বার্ষিক মিনি ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত এলজিইডির নির্বাহী প্রকৌশলী এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রকল্প পরিচালক মো. গোলাম ইয়াজদানীর ওপর হামলার প্রতিবাদ হাইমচরে মানববন্ধন সুইড বাংলাদেশ জামালপুর শাখার কার্যনির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত জামালপুরে মহাত্মা গান্ধীর ৭৫তম তিরোধান দিবস পালিত হাইমচরে এমজেএস বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের নিয়োগ পরিক্ষা সর্ম্পন্ন ফরিদগঞ্জে অনলাইনে ভূমি উন্নয়ন কর আদায়ে বিশেষ ক্যাম্পেইন হাইমচরে আদালতে নিষেধাজ্ঞা অন্যমান্য ভবন নির্মানের অভিযোগ ফরিদগঞ্জ এ আর পাইলট মডেল উবি এক্স স্টুডেন্টস এসোসিয়েশনের যাত্রা শুরু

সমবায় নিবন্ধনে ঋণ কার্যক্রম চালাচ্ছে গ্রীন ও জননী, জামানতের নামে নিচ্ছে ব্লাংক চেক

Reporter Name

রাজশাহী জেলা প্রতিনিধিঃ
রাজশাহী জেলার গোদাদাড়ীতে সমবায় নিবন্ধন নিয়ে ঋণ কার্যক্রম চালাচ্ছে গ্রীন ও জননী সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতি লিঃ । শেয়ার বিক্রয়ের ছাড়াই শুধুমাত্র সঞ্চয় জমা নিয়ে দিচ্ছে ঋণ। জামানতের নামে ব্যাংক চেকের পাতা নিয়ে তাদের কার্যক্রম চালাচ্ছে বলে অভিযোগ করছে এলাকাবাসী।

সরেজমিনে দেখা গেছে,গোদাগাড়ী উপজেলার বাসুদেবপুর ইউনিয়নের বাসুদেবপুর গ্রামে গ্রীন ও জননী সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতি লিঃ নামের প্রতিষ্ঠান দুটি সমবায় থেকে নিবন্ধন (১১৭৬/২০১৭)ও(১২৭৪/২০১৮) নিয়ে ঋণ কার্যক্রম চালাচ্ছে বাসুদেবপুর,মহোনপুর,গোদাগাড়ী,ও অনুপনগর ইউনিয়নব্যাপী যদিও বা অনুমদোন আছে দুই ইউনিয়ন ব্যাপি ক্ষুদ্র ঋন ব্যবসা পরিচালনা করার। দরিদ্র নারী-পুরুষদের ঋণ দিচ্ছে সমিতি দুটি। সমেতির সদস্যদের কাছে শেয়ার বিক্রয় না করে শুধুমাত্র সঞ্চয় জমা নিয়ে এলাকার সহজ সরল মানুষদের মাঝে দিচ্ছে ক্ষুদ্রঋণ। যে ঋণ গ্রাহকরা দৈনিক, সাপ্তাহিক, মাসিক ১৫% সুদ সহ কিস্তির মাধ্যমে মুলধন পরিশোধ করছে। যা সমবায়ের আইন অনুযায়ি ১০% এর বেশি সুদ নিতে পারবেনা,সমবাই আইনের প্রতি বৃদ্ধাঙ্গলি দেখিয়ে ডিপিয়েসের নামে করছে আমানোত সংগ্রাহ, এবং প্রতিষ্ঠানটি ঋণের বিপরীতে ঋণ গ্রহীতার কাছ থেকে জামানতের নামে নিচ্ছে ব্যাংক চেক বইয়ের সাক্ষরকৃত ব্লাংক পাতা।

লস্করহাটী গ্রমের মাসুমা বেগম (ছদ্মনাম) বলেন, ‘আমি ওদের কাছ থেকে লোন নিলাম। সব সমিতি এক রকম লাভ নেয়। বলে আমরা তোমাদের নিজেদের এলাকার সমিতি। আমাদের কাছ থেকে লোন নিলে সুদ কম নিবো। আসলে সব সমিতি এক রকম সুদ নেয়। অন্যান্ন সমিতি চেক নেয় না। কিন্তু এলাকার সমিতি গ্রীন নেয়।

জননী সমবায় সমিতি লিঃ এর অফিসে গিয়ে অনিয়োম বিষয়ে প্রশ্ন করা হলে সভাপতি দেলুয়ার হোসেন সাংবাদিকদের বলেন,আমার হাতে সময় নেয় আমি মাঠে কালেকশনের উদ্দেশ্যে বের হব, আপনার যা জানার সমবায় অফিসে গিয়ে জানেন সমবায় অফিস ম্যানেজ করে আমরা ব্যবসা করছি।

এদিকে গ্রীন স.স.লি. সভাপতি মো. তরিকুল ইসলামের কাছে অনিয়মের বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন আপনাদের থেকে বড় বড় সাংবাদিক ও সমবায় অফিসার ম্যানেজ করে আমরা ব্যবসা করছি আপনাদের যা করার আপনারা করতে পারেন।
‘আমারা ঋণ দিচ্ছি দিয়ে যাবো।

গোদাগাড়ী উপজেলা সমবায় কর্মকর্তা মো.জিগার হাসরতে সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তার নাম্বারটি বন্ধ পাওয়া যায়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


ফেসবুক পেজ