February 1, 2023, 9:08 am
শিরোনাম:
টঙ্গীতে আদালতের বুঝিয়ে দেয়া জমিতে কাউন্সিলরের বাধা টঙ্গীতে গাজীপুর মহানগর স্বেচ্ছাসেবক লীগের সাথে কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগের পরিচিতি ও মতবিনিময় সভা হাইমচরে মাদক বিরোধী ৮ম বার্ষিক মিনি ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত এলজিইডির নির্বাহী প্রকৌশলী এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রকল্প পরিচালক মো. গোলাম ইয়াজদানীর ওপর হামলার প্রতিবাদ হাইমচরে মানববন্ধন সুইড বাংলাদেশ জামালপুর শাখার কার্যনির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত জামালপুরে মহাত্মা গান্ধীর ৭৫তম তিরোধান দিবস পালিত হাইমচরে এমজেএস বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের নিয়োগ পরিক্ষা সর্ম্পন্ন ফরিদগঞ্জে অনলাইনে ভূমি উন্নয়ন কর আদায়ে বিশেষ ক্যাম্পেইন হাইমচরে আদালতে নিষেধাজ্ঞা অন্যমান্য ভবন নির্মানের অভিযোগ ফরিদগঞ্জ এ আর পাইলট মডেল উবি এক্স স্টুডেন্টস এসোসিয়েশনের যাত্রা শুরু

সকল ধর্মের মানুষ মিলেমিশে দেশের জন্য কাজ করতে হবে -স্থানীয় সরকার মন্ত্রী

Reporter Name

আরিফুর রহমান স্বপন, লাকসাম (কুমিল্লা) প্রতিনিধি:
স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। আর অসাম্প্রদায়িক চেতনার ক্ষেত্রে আমাদের সরকারের অবস্থান জিরো টলারেন্স।
সকল ধর্মের মানুষ মিলেমিশে দেশের জন্য কাজ করতে হবে। “ধর্ম যার যার, রাষ্ট্র সবার”এই নীতিতে সরকার বদ্ধপরিকর।
১৯ মার্চ (শনিবার) সকালে কুমিল্লার লাকসাম উপজেলার কোঁয়ার ইন্দ্রধাম বৌদ্ধ বিহার মাঠে থেরবাদী বৌদ্ধদের সর্বোচ্চ সাংষক সংগঠন বাংলাদেশ সংঘরাজ ভিক্ষু মহাসভার উপসংঘরাজ অধ্যাপক ধর্মরক্ষিত মহাথের’র জাতীয় অন্ত্যেষ্ঠিক্রিয়া অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
সংঘরাজ শাসন শোভন ড.জ্ঞানশ্রী মহাথেরের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য এমপি, স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমেদ, কুমিল্লা জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান, কুমিল্লা জেলা পুলিশ সুপার মোঃ ফারুক আহমেদ, লাকসাম উপজেলা চেয়ারম্যান এডভোকেট ইউনুস ভূঁইয়া, পৌর মেয়র অধ‍্যাপক আবুল খায়ের, উপজেলা নির্বাহী অফিসার একেএম সাইফুল আলম।
অনুষ্ঠানে মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেন, বাংলাদেশ একটি সার্বজনীন রাষ্ট্র। এ দেশে ধর্ম-বর্ণ নির্বিশেষে সবাই একসঙ্গে বসবাস করবে। এরকম অনুভূতি নিয়ে আমরা কাজ করছি।
তিনি আরো বলেন, সংঘরাজ ভিক্ষু মহাসভার উপসংঘরাজ অধ্যাপক ধর্মরক্ষিত মহাথের আমার শ্রদ্ধাভাজন একজন ব্যক্তি ছিলেন। তার জন্মস্থান আমার সংসদীয় আসনের মধ্যে। তিনি ছিলেন ধর্ম-বর্ণ নির্বিশেষ একজন মানুষ। তার আর্দশ ছিল সকল প্রাণী সুখী হউক। তাই তিনি সেই আদর্শে মানুষের মঙ্গলের জন্য কাজ করে গেছেন।
এছাড়াও অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ সংঘরাজ ভিক্ষু মহাসভার সহ-সভাপতি ভদন্ত প্রিয়ানন্দ মহাথের, সহ-সম্পাদক ভদন্ত শাসনবংশ মহাথের, অর্ধ সম্পাদক ভদন্ত ধর্মপাল মহাথের, ভদন্ত মৈত্রীপ্রিয় মহাথের, বিপুলবংশ মহাথের, ভদন্ত কুশলায়ন মহাথের, ভদন্ত জিনপ্রিয় মহাথের, দপ্তর সম্পাদক ভদন্ত রতনানন্দ থের প্রমুখ। অনুষ্ঠানে পঞ্চশীল প্রার্থনা করেন নৈরপাড়ের বাদল সিংহ।
বাংলাদেশ সংঘরাজ ভিক্ষু মহাসভার প্রচার ও প্রকাশনা সম্পাদক উত্তমানন্দ থের’র সঞ্চালনায় অন্তোষ্ট্রিক্রিয়া অনুষ্ঠানে প্রধান ধর্মালোচক ছিলেন কুমিল্লা-নোয়খালী সংঘরাজ ভিক্ষু সমিতির সভাপতি শিক্ষাবিদ শ্রীমৎ প্রজ্ঞাজ্যোতি মহাথের। ধর্মাদেশনাসহ পূন্যদান করেন শ্রীমৎপ্রিয় বংশ ভিক্ষু, সাধন প্রিয় থের, ধর্মপাল, বাবু আর কে সিংহ, ৪নং কান্দিরপাড় ইউপির ছোট চাঁদপুর ৮নং ওয়ার্ডের আ’লীগ নেতা বাবু শিমুল সিংহ, উদযাপন কমিটির কার্যকরী সদস্য বাবু শাক্যমিত্র সিংহ, সহ-অর্থ বিষয়ক সম্পাদক বাবু বিজয় সিংহ।
এর আগে মন্ত্রী তাঁর সফর সঙ্গী নিয়ে হেলিকপ্টার যোগে লাকসাম পৌঁছলে লাকসাম থানার অফিসার ইনচার্জ মেসবাহ উদ্দিন ভুঁইয়ার নেতৃত্বে পুলিশ সদস‍্যরা লাকসাম রেলওয়ে ক্লাব মাঠে দুই মন্ত্রী ও সিনিয়র সচিবকে অভিবাদন জানান।
এদিকে গতকাল শুক্রবার সকাল ৬.০১ মিনিটে জাতীয় ও ধর্মীয় পতাকা উত্তোলন, ভিক্ষু সংঘের প্রাতঃরাশ গ্রহণ, অধ্যক্ষ দর্শনবারিধি প্রয়াত পন্ডিত ধর্মরক্ষিত মহাথেরের জাতীয় অন্তোষ্টিক্রিয়া উদ্দেশ্যে অষ্ট পরিস্কারসহ সংঘদান। অনুষ্ঠানে বাংলাদেশ ও বিভিন্ন দেশের ভিক্ষুগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এ উপলক্ষে কোঁয়ার ইন্দ্রধাম বৌদ্ধ বিহার সংলগ্ন মাঠে বিভিন্ন পসরা সাজিয়ে তিনব‍্যাপী মেলার আয়োজন করা হয়েছে।
উল্লেখ্য, কুমিল্লার কনকস্তুুপ বৌদ্ধ বিহারের অধ্যক্ষ দর্শনবারিধি প্রয়াত পন্ডিত উপসংঘরাজ অধ‍্যাপক ধর্মরক্ষিত মহাথের’র গত ১৫ জানুয়ারি পরলোকগমন করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


ফেসবুক পেজ