January 27, 2023, 1:52 am
শিরোনাম:
ফরিদগঞ্জের পাইকপাড়ায় গোল্ডকাপ ক্রিকেট টুর্নামেন্টের উদ্বোধনী অনুষ্ঠিত ফরিদগঞ্জে এলজিইডির টেন্ডারকৃত রাস্তায় কাজ না করিয়ে অন্য রাস্তায় করার অভিযোগ নারায়ণপুর প্রেসক্লাবের নতুন কমিটি গঠন সভাপতি আরিফ বিল্লাহ, সাধারণ সম্পাদক হাসিব হাইমচরে শেখ কামাল আন্তঃস্কুল ও মাদ্রাসা অ্যাথলেটিক্স প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ফরিদগঞ্জ কেন্দ্রীয় জামে মসজিদের মক্তবের শিক্ষার্থীদের পুরস্কার বিতরণ ও বিদায়ী ছাত্রদের সংবর্ধনা ফরিদগঞ্জে ডাকাতিয়া নদী অবৈধ ভাবে দখল \ উদ্ধারে জেলা প্রশাসক বরাবর আবেদন ফরিদগঞ্জে শেখ কামাল আন্তঃস্কুল ও মাদ্রাসা এ্যাথলেটিকস প্রতিযোগীতা শুরু ২৫ জানুয়ারি হাইমচরে নব-নিযুক্ত সপ্রাবি সহকারী শিক্ষকদের যোগদানে নবীন বরন ফরিদগঞ্জের চির্কা চাঁদপুর কলেজে ফেল করা শিক্ষার্থীদের তালা দেয়ার প্রতিবাদ করায় শিক্ষক লাঞ্ছিত \ শিক্ষকদের ধর্মঘট ফরিদগঞ্জে বন্ধ ইটভাটা চালুর দাবীতে শ্রমিকদের গণস্বাক্ষর

শতভাগ দেশীয় মালিকানাধীন তামাক শিল্পের অস্তিত্ব রক্ষায় মানববন্ধন

Reporter Name

রেজাউল কবির রাজিব টঙ্গী ঃ
নীতি সহায়তার অভাবে শতভাগ দেশীয় ২৬ সিগারেট কোম্পানীর অস্তিত্ব বিলিন হওয়ার পথে। পথে বসতে চলেছে তামাক চাষীরা। উদ্ভুত পরিস্থিতিতে দেশীয় মালিকানাধীন তামাক শিল্পের অস্তিত্ব রক্ষার দাবিতে রংপুরে বঙ্গবন্ধু ম্যুরালের সামনে মানববন্ধন করেছে ভুক্তোভোগী তামাক চাষীরা। দাবি বাস্তবায়নে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চেয়েছেন তারা।
বৃহস্পতিবার সকালে উত্তরের জেলা রংপুরের সদর উপজেলার মূলসড়কের পাশে স্থাপিত বঙ্গবন্ধু ম্যুরালের সামনে তামাক চাষীরা, বিদেশী মনোপলি ব্যবসা বন্ধ ও দেশীয় মালিকাধীন তামাক শিল্প রক্ষা, এ শিল্পে অবিলম্বে ৪০ শতাংশ মনোপলি আইন কার্যকর করা, দেশি তামাক শিল্পে প্রতিযোগিতামূলক আইনের সঠিক বাস্তবায়নসহ বিভিন্ন দাবি সম্বলিত ব্যানার ফেস্টুন নিয়ে মানববন্ধন ও বিক্ষোভ প্রদর্শন করে।
তারা জানান, সরকার শতভাগ দেশীয় কোম্পানির বিনিয়োগ সুরক্ষায় ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে দুটি মূল্যস্তর সৃষ্টি করে। ২০১৮-১৯ অর্থবছরে দেশীয় কোম্পানির জন্য নিন্মসø্যাব সংরক্ষিত রেখে বহুজাতিক কোম্পানির আন্তর্জাতিক ব্র্যান্ডকে মধ্যমমানে উন্নীত করে। বহুজাতিক কোম্পানীর দখলে এখন ৯০ শতাংশ সিগারেটের বাজার সেখানে দেশীয় কোম্পানীর জন্য গৃহীত পদক্ষেপ অজানা কারণে সেই পদক্ষেপ বাস্তবায়ন না হওয়ায় দেশীয় তামাক শিল্পকে কৌশলে হত্যা করা হচ্ছে। পাশাপাশি নিম্নস্তরের সিগারেটের দাম বাড়ায় নকল সিগারেটের দাম বাড়ছে, সরকার রাজস্ব হারাচ্ছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


ফেসবুক পেজ