February 1, 2023, 10:11 am
শিরোনাম:
টঙ্গীতে আদালতের বুঝিয়ে দেয়া জমিতে কাউন্সিলরের বাধা টঙ্গীতে গাজীপুর মহানগর স্বেচ্ছাসেবক লীগের সাথে কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগের পরিচিতি ও মতবিনিময় সভা হাইমচরে মাদক বিরোধী ৮ম বার্ষিক মিনি ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত এলজিইডির নির্বাহী প্রকৌশলী এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রকল্প পরিচালক মো. গোলাম ইয়াজদানীর ওপর হামলার প্রতিবাদ হাইমচরে মানববন্ধন সুইড বাংলাদেশ জামালপুর শাখার কার্যনির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত জামালপুরে মহাত্মা গান্ধীর ৭৫তম তিরোধান দিবস পালিত হাইমচরে এমজেএস বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের নিয়োগ পরিক্ষা সর্ম্পন্ন ফরিদগঞ্জে অনলাইনে ভূমি উন্নয়ন কর আদায়ে বিশেষ ক্যাম্পেইন হাইমচরে আদালতে নিষেধাজ্ঞা অন্যমান্য ভবন নির্মানের অভিযোগ ফরিদগঞ্জ এ আর পাইলট মডেল উবি এক্স স্টুডেন্টস এসোসিয়েশনের যাত্রা শুরু

লাকসামে হেপাটাইটিস, ডায়াবেটিস, কিডনী রোগ ও ক্যান্সার প্রতিরোধে কর্মশালা অনুষ্ঠিত

Reporter Name

আরিফুর রহমান স্বপন, লাকসাম (কুমিল্লা) প্রতিনিধি
কুমিল্লার লাকসাম উপজেলা স্বাস্থ‍‍্য কমপ্লেক্সের আয়োজনে আজ বুধবার (৬ এপ্রিল) হেপাটাইসিস, ডায়াবেটিস, কিডনী রোগ ও ক্যান্সারসহ নানা রোগ প্রতিরোধ সংক্রান্ত কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
দুপুরে উপজেলা স্বাস্থ‍্য কমপ্লেক্সের ডা. মোস্তফা হলে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান আলোচক ছিলেন, উপজেলা স্বাস্থ‍্য কমপ্লক্সের জুনিয়র কনসালটেন্ট (মেডিসিন) ডা. মো. আবদুল গাফফার (এফসিপিএস)।
উপজেলা স্বাস্থ‍্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নাজিয়া বিনতে আলম’র সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে আলোচনায় অংশ নেন উপজেলা স্বাস্থ‍্য কমপ্লেক্সের আবাসিক চিকিৎসক (আরএমও) ডা. আসিফ ইমরান, চিকিৎসা কর্মকর্তা (এমও) ডা. মনজুরুল ইসলাম প্রমূখ।
কর্মশালায় প্রধান আলোচক ডা. মো. আবদুল গাফফার বলেন, হেপাটাইসিস, ডায়াবেটিস, কিডনী রোগ ও ক্যান্সার রোগ প্রতিরোধে সচেতনতার বিকল্প নেই।
তিনি বলেন, আমাদের প্রত্যেহিক জীবন পরিচালনার ক্ষেত্রে সুনির্দিষ্ট রুটিন অনুযায়ী চলাফেরা, প্রতিদিন কমপক্ষে ৩০ মিনিট হাঁটা, খাদ্য অভ্যাসে পরিবর্তন করা যেমন-বেশী বেশী সবুজ শাক-সবজি, ফলমুল খেতে হবে। চর্বি ও মিষ্টি জাতীয় খাবার পরিহার করা, দুশ্চিন্তা মুক্ত থাকা।
তিনি আরো বলেন, চিকিৎসকের পরামর্শ ব্যতীত কোনো ব্যথানাশক কিংম্বা এন্টিবায়োটিক ওষুধ সেবন না করা। তাহলে অন্তত: অনেকাংশেই ওইসব রোগ প্রতিরোধে সক্ষম হবো। তিনি সকলকে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী দৈনন্দিন জীবন পরিচালনার আহবান জানান।
কর্মশালায় স্বাস্থ‍্যকর্মী, গণমাধ্যমকর্মী, বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


ফেসবুক পেজ