1. haimcharbarta2019@gmail.com : haimchar :
  2. saikatkbagerhat@gmail.com : Saikat A : Saikat A
বুধবার, ০৬ জুলাই ২০২২, ০১:২৩ অপরাহ্ন
শিরোনাম :
ফরিদগঞ্জে দা বটি নিয়ে ব্যস্ত কামার শিল্পীরা সরিষাবাড়ীতে শিশুকন্যাকে শিল দিয়ে পিটিয়ে হত্যা করলো মা ফরিদগঞ্জে ইউনিয়ন পরিষদ উন্নয়ন সহায়তা তহবিল প্রকল্পে নিম্ন মানের ঢালাইয়ের কাজ মতলব দক্ষিণে কম্পিউটার প্রশিক্ষণের শুভ উদ্বোধন সরিষাবাড়ীতে বিতর্কিত নেতা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক প্রার্থী হওয়ায় তোলপাড় হাইমচরে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা প্রাথমিক গোল্ডকাপ ফুটবল টুর্নামন্ট পুরস্কার বিতরণ অনলাইন ভিত্তিক ফেইসবুক ই-কমার্স গ্রুপ চট্টগ্রাম ই-শপ বিজনেস কমিউনিটির উদ্বোধন ভোগান্তী ছাড়া সেবা পাবে নগরবাসী গাজীপুর সিটি কর্পোরেশনের বিভিন্ন রাস্তাঘাট পরিদর্শনে, ভারপ্রাপ্ত মেয়র কিরণ বন্যার্তদের পাশে হৃদয়ে মানবতা সামাজিক সংগঠন হাইমচরে চাচা কর্তৃক প্রতিবন্ধি ভাতিজিকে ধর্ষনের অভিযোগ

লাকসামে শিশু ও নারী উন্নয়নে ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত

  • আপডেট টাইম: মঙ্গলবার, ৩১ মে, ২০২২
  • ৫৬ বার দেখা

আরিফুর রহমান স্বপন, লাকসাম (কুমিল্লা) প্রতিনিধি:
কুমিল্লা জেলা তথ্য অফিসের আয়োজনে ও উপজেলা প্রশাসনের সহযোগিতায় ৩১ মে (মঙ্গলবার) সকালে লাকসাম উপজেলা পরিষদ মিলনায়তনে সচেতনতামূলক ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ‘শিশু ও নারী উন্নয়নে সচেতনতামূলক যোগাযোগ কার্যক্রম (৫ম পর্যায়) ১ম সংশোধনী’ শীর্ষক প্রকল্পের জিওবি খাতের অধীনে স্যানিটেশন, পরিবেশ, জন্ম নিবন্ধন, মা ও শিশু স্বাস্থ্য পরিচর্যা, নিরাপদ মাতৃত্ব, যৌতুক, বাল্য বিবাহ ও করোনা ভাইরাস প্রতিরোধ বিষয়ে এ ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত হয়।
জেলা সিনিয়র তথ্য কর্মকর্তা মোঃ নুরুল হকের সভাপতিত্বে ও সহকারী তথ্য কর্মকর্তা দেলোয়ার হোসেনের সঞ্চালনায় কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে লাকসাম উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহফুজা মতিন বলেন, জন্মনিবন্ধন একটি শিশুর নাগরিক অধিকার নিশ্চিত করে। তাই জন্মের সাথে সাথেই শিশুর জন্ম নিবন্ধন করা উচিত।
তিনি আরো বলেন, নারীর প্রতি সহিংসতা ও বাল্য বিবাহ প্রতিরোধে কন্যা সন্তানের সুশিক্ষা নিশ্চিত করতে হবে। কারণ ক্লাশে ফাস্ট স্টুডেন্ট যদি একজন কন্যা হয় কিংবা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা যদি নারী হয় তাহলে কেউ তাকে ইভটিজিং বা সহিংসতার সাহস পায়না। তাই কন্যা শিশুকে শিক্ষিত, মার্জিত ও দক্ষ করে গড়ে তুলতে হবে।
কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্যে লাকসাম উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ নাজিয়া বিনতে আলম বলেন, মা ও শিশুর স্বাস্থ্য পরিচর্যায় পরিবারের অন‍্যান‍্য সদস‍্যদের বিশেষ ভূমিকা পালন করতে হবে। নিরাপদ মাতৃত্ব নিশ্চিত করতে গর্ভকালীন কমপক্ষে চারবার এবং প্রসব পরবর্তী আরো দুই থেকে তিনবার চিকিৎসকের পরামর্শে চলা জরুরী। এতে মা ও শিশু দু’জনই সুস্থ ও নিরাপদ থাকবে।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা প্রসাদ কুমার ভাওয়াল, লাকসাম প্রেসক্লাবের সভাপতি তাবারক উল্ল‍্যাহ কায়েস, উত্তরদা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ ইমাম হোসেন।
কর্মশালায় স্কুল-কলেজ-মাদরাসার শিক্ষক, সাংবাদিক, ধর্মীয় নেতা, জনপ্রতিনিধি ও এনজিও কর্মী অংশগ্রহণ করেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরও
হাইমচর বার্তা  ২০২২ © স্বর্বস্বত্ব সংরক্ষিত।
ডিজাইন ও ডেভেলপমেন্ট @ Rahat IT Ltd.

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: রাহাত আইটি লিঃ