January 27, 2023, 1:18 am
শিরোনাম:
ফরিদগঞ্জের পাইকপাড়ায় গোল্ডকাপ ক্রিকেট টুর্নামেন্টের উদ্বোধনী অনুষ্ঠিত ফরিদগঞ্জে এলজিইডির টেন্ডারকৃত রাস্তায় কাজ না করিয়ে অন্য রাস্তায় করার অভিযোগ নারায়ণপুর প্রেসক্লাবের নতুন কমিটি গঠন সভাপতি আরিফ বিল্লাহ, সাধারণ সম্পাদক হাসিব হাইমচরে শেখ কামাল আন্তঃস্কুল ও মাদ্রাসা অ্যাথলেটিক্স প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ফরিদগঞ্জ কেন্দ্রীয় জামে মসজিদের মক্তবের শিক্ষার্থীদের পুরস্কার বিতরণ ও বিদায়ী ছাত্রদের সংবর্ধনা ফরিদগঞ্জে ডাকাতিয়া নদী অবৈধ ভাবে দখল \ উদ্ধারে জেলা প্রশাসক বরাবর আবেদন ফরিদগঞ্জে শেখ কামাল আন্তঃস্কুল ও মাদ্রাসা এ্যাথলেটিকস প্রতিযোগীতা শুরু ২৫ জানুয়ারি হাইমচরে নব-নিযুক্ত সপ্রাবি সহকারী শিক্ষকদের যোগদানে নবীন বরন ফরিদগঞ্জের চির্কা চাঁদপুর কলেজে ফেল করা শিক্ষার্থীদের তালা দেয়ার প্রতিবাদ করায় শিক্ষক লাঞ্ছিত \ শিক্ষকদের ধর্মঘট ফরিদগঞ্জে বন্ধ ইটভাটা চালুর দাবীতে শ্রমিকদের গণস্বাক্ষর

লাকসামে শিশুদের ক্ষমতায়নে দেড় কোটি টাকার বাজেট

Reporter Name

আরিফুর রহমান স্বপন, লাকসাম (কুমিল্লা) প্রতিনিধি
শিশুদের মানবিক বিকাশ, শিক্ষা, উন্নয়ন, দক্ষতা অর্জন ও বিশেষ ক্ষমতায়নে এবার কুমিল্লার লাকসামে শিশু কল‍্যাণে দেড় কোটি টাকার বাজেট ঘোষণা করেছে লাকসাম পৌরসভা ও উপজেলার তিনটি ইউনিয়ন পরিষদ।
ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ-লাকসাম এরিয়া প্রোগ্রামের সহযোগী সংগঠন শিশু ফোরাম স্থানীয় সরকার প্রতিনিধিদের কাছে পৃথক পৃথক ভাবে এ বাজেট উপস্থাপন করেন। এতে লাকসাম পৌরসভা ৮৫ লাখ, উপজেলার বাকই (দক্ষিণ) ইউনিয়ন ৪৫ লাখ, কান্দিরপাড় ইউনিয়ন ১৫ লাখ ৫০ হাজার, মুদাফরগঞ্জ ইউনিয়ন ৭ লাখ ১০ হাজার টাকা বাজেট বরাদ্দ রাখেন। মোট ১ কোটি ৫২ লাখ ৬০ হাজার টাকা বরাদ্দ রেখে আগামী অর্থবছরে শিশুদের মানবিক বিকাশ, শিক্ষা, উন্নয়ন, দক্ষতা অর্জন ও বিশেষ ক্ষমতায়নে এ অর্থ ব‍্যয় করা হবে বলে জানিয়েছেন শিশু ফোরাম সংশ্লিষ্ট এনজিও সংস্থা ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ-লাকসাম এরিয়া প্রোগ্রাম ম‍্যানেজার রবার্ট কমল সরকার।
শিশু কল‍্যাণে এ বাজেট যুগোপযোগী উল্লেখ্য করে পৌর মেয়র অধ‍্যাপক মো. আবুল খায়ের বলেন, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ একটি খ্রিষ্টান (মানবিক) সংস্থা। এ সংস্থাটি যুঁকিপুণ‍্য শিশু, তাদের পরিবার ও সমাজের কল‍্যাণে কাজ করে আসছে। ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর কর্ম পরিধির অন্যতম লক্ষ্য হলো, এলাকার শিশুদের সুরক্ষিত ও যত্ন নিশ্চিত করা। এজন‍্য গ্রাম উন্নয়ন কমিটি ও চাইল্ড ফোরামের মতো কমিউনিটি ভিত্তিক স্টেকহোল্ডারদের মাধ্যমে শিশুদের কল্যাণে নিরলসভাবে কাজ করছে লাকসাম (এপি) এরিয়া প্রোগ্রাম।
তিনি আরও বলেন, শিশু ফোরামের মাধ্যমে শিশুদের ক্ষমতায়ন করে এবং তাদের অধিকার ও কল‍্যাণ নিশ্চিত করার জন্য নেতৃত্ব, মূল্যবোধ গঠন এবং সমাজের উন্নয়ন কার্যক্রমে নিযুক্ত এবং তাদের কণ্ঠস্বর উত্থাপনের দক্ষতা বৃদ্ধি করে। ফলে তারা এখন স্থানীয় সরকার প্রতিনিধি এবং স্থানীয় সম্পদ আহরণের মাধ্যমে শিশু কল্যাণে সক্রিয়ভাবে জড়িত।
এদিকে, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ-লাকসাম এরিয়া প্রোগ্রাম ম‍্যানেজার রবার্ট কমল সরকার জানান, শিশু ফোরামের সদস‍্যরা তাদের লক্ষ‍্য অর্জনে আলাদা-আলাদাভাবে লাকসাম পৌরসভা, বাকই (দক্ষিণ) ইউনিয়ন পরিষদ, কান্দিরপাড় ইউনিয়ন পরিষদ এবং মুদাফরগঞ্জ (উত্তর) ইউনিয়ন পরিষদে ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট সংলাপের আয়োজন করে। পৃথক পৃথক ওই বাজেট সংলাপে পৌর মেয়র অধ‍্যাপক মো. আবুল খায়ের, কান্দিরপাড় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ওমর ফারুক, বাকই (দক্ষিণ) ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবদুল আউয়াল, মুদাফরগঞ্জ (উত্তর) ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহিদুল ইসলাম শাহিন, ওয়ার্ড কাউন্সিলর, ওয়ার্ড সদস্য, সাংবাদিক, গ্রাম উন্নয়ন কমিটির সদস‍্য, ইয়ুথ ফোরাম সদস‍্য ও শিশু ফোরামের সদস্যরা অংশগ্রহণ করেন। তারা শিশু বাজেটের গুরুত্বের উপর প্রবন্ধ উপস্থাপন করেন। এসময় ২০২১-২০২২ অর্থবছরের বাজেট বিশ্লেষণ করেন এবং ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট আবেদন জমা দেন। এর ফলে লাকসাম পৌরসভা ও ৩টি ইউনিয়ন পরিষদ শিশুদের জন‍্য এক কোটি বায়ান্ন লাখ ষাট হাজার টাকা বাজেট বরাদ্দ করেন। যা ২০২২-২০২৩ অর্থবছরে শিশু কল্যাণে ব্যবহার করা হবে। এই বরাদ্দ প্রাপ্তিতে শিশুরা খুবই আনন্দিত এবং তারা আশা করছে এই বাজেট শিশুদের উন্নয়নের জন্য ব্যবহৃত হবে। শিশুরা আশা করছে বরাদ্দকৃত বাজেট সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দ্বারা বাস্তবায়িত হবে এবং শিশুদের উন্নয়নে ব্যবহার করা হবে। লাকসাম এরিয়া প্রোগ্রাম, শিশু ফোরাম ও স্থানীয় সরকার প্রতিনিধির সাথে নিয়মিত যোগাযোগ রেখে বরাদ্ধকৃত বাজেট পরিকল্পনা অনুযায়ী সঠিকভাবে ব্যবহারে গুরুত্বারোপ করা হয়।
ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ স্থানীয় শিশুদের অধিকার নিশ্চিত করতে ও তাদের সক্ষমতা জোরদারে অবদান রাখছে। স্থানীয় সরকার প্রতিনিধিদের কাছে তাদের দাবি উত্থাপনের মাধ্যমে এবং শিশুদের কল‍্যাণের জন্য তাদের প্রয়োজনীয়তা বোঝানো, উপলব্ধি করা ও বাজেট বরাদ্দ করা টেকসই উন্নয়নের জন্য একটি পদচিহ্ন বলে আখ‍্যায়িত করেন বাজেট সংলাপে অংশগ্রহণকারী নেতৃবৃন্দ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


ফেসবুক পেজ