1. haimcharbarta2019@gmail.com : haimchar :
  2. saikatkbagerhat@gmail.com : Saikat A : Saikat A
বুধবার, ০৬ জুলাই ২০২২, ১২:৪৯ অপরাহ্ন
শিরোনাম :
ফরিদগঞ্জে দা বটি নিয়ে ব্যস্ত কামার শিল্পীরা সরিষাবাড়ীতে শিশুকন্যাকে শিল দিয়ে পিটিয়ে হত্যা করলো মা ফরিদগঞ্জে ইউনিয়ন পরিষদ উন্নয়ন সহায়তা তহবিল প্রকল্পে নিম্ন মানের ঢালাইয়ের কাজ মতলব দক্ষিণে কম্পিউটার প্রশিক্ষণের শুভ উদ্বোধন সরিষাবাড়ীতে বিতর্কিত নেতা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক প্রার্থী হওয়ায় তোলপাড় হাইমচরে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা প্রাথমিক গোল্ডকাপ ফুটবল টুর্নামন্ট পুরস্কার বিতরণ অনলাইন ভিত্তিক ফেইসবুক ই-কমার্স গ্রুপ চট্টগ্রাম ই-শপ বিজনেস কমিউনিটির উদ্বোধন ভোগান্তী ছাড়া সেবা পাবে নগরবাসী গাজীপুর সিটি কর্পোরেশনের বিভিন্ন রাস্তাঘাট পরিদর্শনে, ভারপ্রাপ্ত মেয়র কিরণ বন্যার্তদের পাশে হৃদয়ে মানবতা সামাজিক সংগঠন হাইমচরে চাচা কর্তৃক প্রতিবন্ধি ভাতিজিকে ধর্ষনের অভিযোগ

রোবটিক্স ও প্রোগ্রামিং কার্যক্রমে শিক্ষার্থীদের সুক্ষ্মজ্ঞান আহরণ করতে হবে- কুমিল্লার ডিসি

  • আপডেট টাইম: সোমবার, ৪ এপ্রিল, ২০২২
  • ৬৩ বার দেখা

আরিফুর রহমান স্বপন, লাকসাম (কুমিল্লা) প্রতিনিধি:
কুমিল্লা জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান বলেছেন, তথ্যপ্রযুক্তিতে প্রত্যেক শিক্ষার্থীকে দক্ষ মানবসম্পদে গড়ে তুলতে হবে আগামীর বিশ্ব তথ্যপ্রযুক্তির। ফলে চতুর্থ শিল্প বিপ্লবে সারা বিশ্বের সাথে তালমিলিয়ে আমাদের বর্তমান প্রজন্মকে তথ্যপ্রযুক্তির মাধ্যমে সুক্ষ্মজ্ঞান আহরণ করতে হবে। সেই লক্ষ্যে “রোবটিক্স ও প্রোগ্রামিং” কার্যক্রম স্কুল-কলেজের শিক্ষার্থীদের মধ্যে ছড়িয়ে দেওয়া অত্যন্ত আবশ্যক।
সোমবার (০৪ এপ্রিল) কুমিল্লার লাকসামে রোবটিক্স ও প্রোগ্রামিং কর্মশালা ভার্চুয়ালী উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক এমন মন্তব্য করেন।
ওইদিন সকাল ১১টায় লাকসাম উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা প্রাশসন চতুর্থ শিল্প বিপ্লবে উন্নত বাংলাদেশ বিনির্মাণে ২০৪১ সালের মধ্যে তথ্যপ্রযুক্তি নির্ভর দক্ষ মানবসম্পদ সৃষ্টির লক্ষ্যে কুমিল্লার লাকসামে “রোবটিক্স ও প্রোগ্রামিং” কর্মশালার আয়োজন করেন।
অনুষ্ঠানের প্রধান অতিথি কুমিল্লা জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ কামরুল হাসান আরো বলেন, দক্ষ মানবসম্পদ গড়ে তোলার ক্ষেত্রে সকল শিক্ষাপ্রতিষ্ঠানের শেখ রাসেল ডিজিটাল ল্যাব এবং অন্যান্য ল্যাব সমূহকে কার্যকর ভূমিকা পালন করতে হবে। এই ব্যাপারে তিনি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের শিক্ষকদের প্রতি আহবান জানান।
উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) এ কে এম সাইফুল আলম’র সভাপতিত্বে রোবটিক্স ও প্রোগ্রামিং” কর্মশালায় সঞ্চালকের দায়িত্ব পালন করেন, উপজেলা একাডেমিক সুপারভাইজার (মাধ্যমিক) মোহাম্মদ মুবিন হোসেন এবং প্রশিক্ষক হিসেবে ছিলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের তথ্যপ্রযুক্তিতে দক্ষ দুই কৃতী শিক্ষার্থী ফয়সাল আহমেদ জিলানী এবং সৈয়দ শাকিল মাহমুদ।
উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) এ কে এম সাইফুল আলম বলেন, লাকসাম উপজেলার প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠান শেখ রাসেল ডিজিটাল ল্যাব ও অন্যান্য ল্যাব-এ তথ্যপ্রযুক্তি নির্ভর দক্ষতা অর্জন করেছে।
ইউএনও বলেন, লাকসামের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে তথ্যপ্রযুক্তিতে দক্ষ এসব শিক্ষার্থীরা একদিন দেশ-বিদেশে তথ্যপ্রযুক্তির ক্ষেত্রে প্রতিনিধিত্ব করবে এবং বড় ধরণের অবদান রাখবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।
তিনি আরো বলেন, লাকসামে প্রি-ল্যান্সিং প্রশিক্ষণের প্রথম ব্যাচ শেষ হয়েছে। দ্বিতীয় ব্যাচ এর প্রশিক্ষণ চলছে। এ ক্ষেত্রে শিক্ষিত বেকার যুবকদের দক্ষতা অর্জনে উপজেলা প্রশাসন কার্যকর ভূমিকা পালন করছে।
উপজেলা একাডেমিক সুপারভাইজার (মাধ্যমিক) মোহাম্মদ মুবিন হোসেন জানান, রোবটিক্স ও প্রোগ্রামিং” কর্মশালায় ১২টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৬০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। এছাড়া, ওইসব শিক্ষাপ্রতিষ্ঠানের তথ্যপ্রযুক্তির ১২ জন শিক্ষক উপস্থিত ছিলেন।
তিনি আরো জানান, দক্ষ মানবসম্পদ গড়ে তোলার লক্ষ্যে এবং শিক্ষিত বেকার যুবকদের তথ্যপ্রযুক্তিতে দক্ষ করে তুলতে লাকসামে “রোবটিক্স ও প্রোগ্রামিং” ক্লাব গঠণ করা হয়ে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরও
হাইমচর বার্তা  ২০২২ © স্বর্বস্বত্ব সংরক্ষিত।
ডিজাইন ও ডেভেলপমেন্ট @ Rahat IT Ltd.

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: রাহাত আইটি লিঃ