January 27, 2023, 1:29 am
শিরোনাম:
ফরিদগঞ্জের পাইকপাড়ায় গোল্ডকাপ ক্রিকেট টুর্নামেন্টের উদ্বোধনী অনুষ্ঠিত ফরিদগঞ্জে এলজিইডির টেন্ডারকৃত রাস্তায় কাজ না করিয়ে অন্য রাস্তায় করার অভিযোগ নারায়ণপুর প্রেসক্লাবের নতুন কমিটি গঠন সভাপতি আরিফ বিল্লাহ, সাধারণ সম্পাদক হাসিব হাইমচরে শেখ কামাল আন্তঃস্কুল ও মাদ্রাসা অ্যাথলেটিক্স প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ফরিদগঞ্জ কেন্দ্রীয় জামে মসজিদের মক্তবের শিক্ষার্থীদের পুরস্কার বিতরণ ও বিদায়ী ছাত্রদের সংবর্ধনা ফরিদগঞ্জে ডাকাতিয়া নদী অবৈধ ভাবে দখল \ উদ্ধারে জেলা প্রশাসক বরাবর আবেদন ফরিদগঞ্জে শেখ কামাল আন্তঃস্কুল ও মাদ্রাসা এ্যাথলেটিকস প্রতিযোগীতা শুরু ২৫ জানুয়ারি হাইমচরে নব-নিযুক্ত সপ্রাবি সহকারী শিক্ষকদের যোগদানে নবীন বরন ফরিদগঞ্জের চির্কা চাঁদপুর কলেজে ফেল করা শিক্ষার্থীদের তালা দেয়ার প্রতিবাদ করায় শিক্ষক লাঞ্ছিত \ শিক্ষকদের ধর্মঘট ফরিদগঞ্জে বন্ধ ইটভাটা চালুর দাবীতে শ্রমিকদের গণস্বাক্ষর

মেঘনার ভাংঙ্গনের কবলে হাইমচরের মধ্যচরে ইউনিয়নবাসীর বসতভিটা

Reporter Name

হাইমচরঃ

চাঁদপুর জেলার হাইমচর উপজেলার মেঘনা নদীর পানি বৃদ্ধি পাওয়ার সাথে সাথে মেঘনার মাঝে জেগে ওঠা চরগুলিতে বসবাসরত জনবসতি এলাকায় ব্যাপক ভাংগন দেখা দিয়েছে। ৫নং হাইমচর, ৪ নং নীলকমল ও ১ নং গাজীপুর ইউনিয়নের একাধিক গ্রাম মেঘনার ভাঙ্গনে বিলীন হয়ে যাচ্ছে। ভাঙ্গন কবলিত এলাকাগুলো হলো সরকার কান্দি,গোলদার কান্দি,মালেগো কান্দি,মোল্লা কান্দি,শেখ কান্দি, সহ আর কিছু গ্রাম।

জানা যায়, হাইমচর ইউনিয়নটি আয়তনের দিক দিয়ে উপজেলার সবচেয়ে বড় ইউনিয়ন ছিলো। এই ইউনিয়ন কেন্দ্রীক ব্যবসা, বানিজ্যসহ সব ধরনের প্রতিষ্ঠান ছিলো। কিন্তু মেঘনার ভাঙ্গনের ফলে অস্তিত্ব বিলুপ্ত হতে বসেছে ঐতিহ্যবাহী এই ইউনিয়নটির। শুধু ৫ নং হাইমচর ইউনিয়নের পাশাপাশি ১ নং গাজীপুর ইউনিয়ন ও নীলকমল ইউনিয়নটি হাইমচরের ম্যাপ থেকে ছোট হয়ে আসছে। নদী ভাংগনের ফলে এ সকল এলাকায় বসবাসকারীরা নদীর সাথে যুদ্ধ করে বেঁচে থাকার চেষ্টা চালিয়ে যাচ্ছে। প্রতি বছর মেঘনায় বন্যার পানি বৃদ্ধি পেলে মানুষের ভিতর নদী ভাংগন নামে শব্দ টি সারাক্ষণ আতংক দিয়ে থাকে এ যেন তার ঘরটি নদীতে বিলিন হয়ে যাচ্ছে।

ইউনিয়নের বাসিন্দারা জানান, বিগত কয়েক যুগ ধরে মেঘনার ভাংঙ্গনে বিলিন হয়ে যাচ্ছে হাইমচর ইউনিয়ন। পর্যায়ক্রমে ভাঙনের ফলে ভিটেমাটি হারিয়ে তারা এখন মানবেতর জীবনযাপন করছে। তাদের মধ্যে হাইমচর ইউনিয়নের অস্তিত্ব বিলুপ্ত হয়ে যাচ্ছে। এভাবে যদি নদী ভাংঙ্গতে থাকে এবং একের পর এক গ্রাম বিলীন হয়ে যায় তাহলে অদূর ভবিষ্যতে হাইমচর ইউনিয়ন সম্পুর্ন টা নদী গর্ভে বিলীন হয়ে যাবে।

তাই হাইমচর ইউনিয়নের মানুষকে সর্বনাশা মেঘনার হাত থেকে রক্ষা করতে সংশ্লিষ্ট সকলের প্রতি অনুরোধ জানিয়েছেন ইউনিয়নবাসী।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


ফেসবুক পেজ