January 27, 2023, 2:28 am
শিরোনাম:
ফরিদগঞ্জের পাইকপাড়ায় গোল্ডকাপ ক্রিকেট টুর্নামেন্টের উদ্বোধনী অনুষ্ঠিত ফরিদগঞ্জে এলজিইডির টেন্ডারকৃত রাস্তায় কাজ না করিয়ে অন্য রাস্তায় করার অভিযোগ নারায়ণপুর প্রেসক্লাবের নতুন কমিটি গঠন সভাপতি আরিফ বিল্লাহ, সাধারণ সম্পাদক হাসিব হাইমচরে শেখ কামাল আন্তঃস্কুল ও মাদ্রাসা অ্যাথলেটিক্স প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ফরিদগঞ্জ কেন্দ্রীয় জামে মসজিদের মক্তবের শিক্ষার্থীদের পুরস্কার বিতরণ ও বিদায়ী ছাত্রদের সংবর্ধনা ফরিদগঞ্জে ডাকাতিয়া নদী অবৈধ ভাবে দখল \ উদ্ধারে জেলা প্রশাসক বরাবর আবেদন ফরিদগঞ্জে শেখ কামাল আন্তঃস্কুল ও মাদ্রাসা এ্যাথলেটিকস প্রতিযোগীতা শুরু ২৫ জানুয়ারি হাইমচরে নব-নিযুক্ত সপ্রাবি সহকারী শিক্ষকদের যোগদানে নবীন বরন ফরিদগঞ্জের চির্কা চাঁদপুর কলেজে ফেল করা শিক্ষার্থীদের তালা দেয়ার প্রতিবাদ করায় শিক্ষক লাঞ্ছিত \ শিক্ষকদের ধর্মঘট ফরিদগঞ্জে বন্ধ ইটভাটা চালুর দাবীতে শ্রমিকদের গণস্বাক্ষর

ফরিদগঞ্জ পৌর বাজার ও বাসষ্ট্যান্ড গোপন টেন্ডারে ইজারা

Reporter Name

ফরিদগঞ্জ (চাঁদপুর) প্রতিনিধি :

চাঁদপুরের ফরিদগঞ্জ পৌরসভার বাজার ও বাসষ্ট্যান্ড গোপন টেন্ডারে ইজারার অভিযোগ উঠেছে। এতে সরকার মান সম্মত রাজস্ব পাওয়া থেকেও বঞ্চিত হয়েছে। ইজারা বিজ্ঞপ্তি সম্পূর্ণ গোপনীয়তা রেখে ও গুপচি করে বিএনপি নেতার নামে আনার ফলে ব্যাপক আলোচনা ও সমালোচনার ঝড় বইছে। পৌর পরিষদের কোন সভায়ই এ বিষয়ে কোন ধরণের আলোচনা হয়নি বলে একাধিক কাউন্সিলর নিশ্চিত করেছেন। পৌর সভার নোটিশ বোর্ডে দায় এড়ানোর জন্য টেন্ডার বিজ্ঞপ্তির সকল কাজ সম্পন্ন করার পর নোটিশটি সাঁটানো হয়েছে। বিগত ৩ বছরের সর্বোচ্চ ইজাড়া গড় মূল্য (সরকারী মূল্য) ফরিদগঞ্জ বাজার ২৬ লাখ ও বাসষ্ট্যান্ড ৩৬ লাখ টাকা দেখানো হয়েছে। তবে বর্তমান অর্থ বছরে কত টাকায় ইজাড়া দেওয়া হয়েছে তা জানাযায়নি। ইজাড়া বিজ্ঞপ্তি গুপচি করায় পৌরসভার কাউন্সিলররা ক্ষোভ প্রকাশ করছে। তাছাড়া ক্ষমতাসীন দলের নেতৃত¦ স্থানীয় অনেকেই নিয়ম বর্হিভূত হওয়ার প্র তিক্রিয়া ব্যক্ত করেন।

সম্প্রতি নোটিশ বোর্ডে সাঁটানো নোটিশে দরপত্র
খোলার তারিখ ১ম পর্যায় ২৩/০২/২০২২ইং, ২য় পর্যায়
০২/০৩/২০২২ইং ও ৩য় পর্যায় ০৯/০৩/২০২২ইং দেখানো হলেও কার্যত: সময়মত না টানানো ও পৌর পরিষদের মিটিংএ আলোচনা না করে সুবিধা ভাগাভাগি
গুপচিতে টেন্ডার কাজ সম্পন্ন করায় ঠিকাদাররা
নিতে পারেনি। এমনকি কোন পত্রিকায় কত তারিখে
বিজ্ঞপ্তি প্রকাশ পেয়েছে তাও জানতে পারেনি কেউ।
গোপন টেন্ডারের বিষয়ে পূর্বের টেন্ডারে অংশ গ্রহন
কারীরা ক্ষোভ প্রকাশ করে জানান, পৌরসভা খ শ্রেনী
থেকে ক শ্রেনীতে উপন্নিত হওয়ার পর এই টেন্ডার
গোপনে করায় পৌরসভার বিশাল অর্থ ক্ষতি হয়েছে।

এ বিষয়ে সাবেক মেয়র ও পৌর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মো: মাহফুজুল হক জানান, সরকারী
নিয়মানুযায়ী টেন্ডার কাজ সম্পন্ন হওয়া উচিত। তিনি
আরোও জানান, আমার সময়কালে সাংবাদিক ও ঠিকাদার এবং প্রশাসনের লোকজনকে উপস্থিত রেখে টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন করেছি। এখন তা রক্ষা হচ্ছে না বলে অনেকেই জানান। এদিকে অনেক ঠিকাদার আমাকে ফোন দিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন। তাছাড়া অনেকেই বলছে বর্তমান মেয়রের ছেলে ও মেয়ের ইশারায় চলছে পৌর পরিষদের কর্মকান্ড। ইজাড়ার বিষয়ে ১নং ওয়ার্ড কাউন্সিলর মো: আমিন মিজি ও ৯নং ওয়ার্ড কাউন্সিলর সাজ্জাদ হোসেন টিটু জানান, আমরা পৌর পরিষদের সবগুলো মিটিংএ উপস্থিত থাকা সত্তে ও কোন মিটিংএ বাজার ও বাসস্ট্যান্ড ইজাড়ার বিষয়ে কোন ধরণের আলোচনা করতে শুনিনি।
ইজাড়ার বিষয়ে পৌরসভার প্যানেল মেয়র ও ৪ নং ওয়ার্ড কাউন্সিলর আ: মান্নান পরানের নিকট জানতে চাইলে তিনি বলেন, সকল নিয়ম কানুন রক্ষা করেই বাজার ও বাসষ্ট্যান্ড ইজারা সম্পন্ন করা হয়েছে। কোন পত্রিকায় এবং কত তারিখে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে জানতে চাইলে বলতে চাননি তিনি।কত টাকা পৌরসভার হাট বাজার ও বাসষ্ট্যান্ড ইজারা হয়েছে জানতে চাইলে পৌরসভার ক্যাশিয়ার গিয়াস উদ্দিন জানান, এ বিষয়ে আমি কিছুই বলতে পারবো না যা জানার সচিব ও ইঞ্জিনিয়ারের কাছ থেকে জানেন।

এ বিষয়ে পৌরসভার সচিব মো: খোরশেদ আলম জানান, আমার জানামতে গড় মূল্য ২৬ লক্ষ টাকা দেখানো হয়েছে। তবে আমাকে এ সকল বিষয়ে জিজ্ঞেস করে লাভ নাই। আমি অসুস্থ এ বিষয়ে কিছু বলতে পারবোনা। আপনি মেয়র মহোদয় ও ইঞ্জিনিয়ারের সাথে কথা বলেন।

এ বিষয়ে পৌরসভার ইঞ্জিনিয়ার কামরুল হাছানের কাছে জানতে চাইলে তিনি বলেন, আমি ফরিদগঞ্জ পৌরসভায় অতিরিক্ত দায়িত্বে রয়েছি। হাট বাজার ও বাসষ্ট্যান্ড কত টাকায় ইজারা হয়েছে তিনি জানেন না বলে জানান।

তিনি আরো বলেন, ইজারার বিষয়টি সচিব সাহেব ভালো জানেন এবং এই টেন্ডার কমিটির একজন সদস্য
এসিল্যান্ড স্যারও রয়েছেন, ইজারার বিষয়টি সম্পর্কে
আমার সম্পূর্ণ ভালো ভাবে জানা নেই।
ইজারার বিষয়ে উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও
পৌরসভার মেয়র বীর মুক্তিযোদ্ধা মো: আবুল খায়ের
পাটওয়ারী বলেন, নিয়মতান্ত্রিকতা রক্ষা করেই বাজার ও বাসস্ট্যান্ড ইজাড়া দেওয়া হয়েছে। আমি অসুস্থ পরে কথা বলুন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


ফেসবুক পেজ