মেহেদী হাছান, ফরিদগঞ্জ:

ফরিদগঞ্জে অসহায়দের মাঝে ছাগল বিতরণ, খেজুর গাছ রোপণ ও প্রতিবন্ধী পরিবারকে ব্যবসা প্রতিষ্ঠান প্রদান করা হয়েছে। উপজেলার রূপসা দক্ষিণ ইউনিয়নের উত্তর সাহেবগঞ্জ গ্রামে প্রতিষ্ঠিত স্বেচ্ছাসেবী সংগঠন হাদিয়া ফাউন্ডেশনের ২য় প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ২৬ আগস্ট শনিবার দিন ব্যাপী কর্মসূচি পালন করা হয়।
কর্মসূচির অংশ হিসেবে বিভিন্ন সড়কের পাশে ৪শ খেজুর গাছ রোপণ, অসহায়দের স্বাবলম্বি করণ প্রকল্পের অংশ হিসেবে প্রতিবন্ধী একটি পরিবারকে দোকান ঘর প্রদান ও ৪টি পরিবারের মাঝে ছাগল বিতরণ করা হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ফরিদগঞ্জ প্রেসক্লাবের সভাপতি মো. মামুনুর রশিদ পাঠান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা সমাজসেবা কর্মকর্তা মাহমুদুল হাসান, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক নূরুল ইসলাম ফরহাদ, স্থানীয় ইউপি সদস্য ফারুক হোসেন, সমাজসেবক ইউসুফ হোসেন, কাউসারুল আলম হৃদয় প্রমুখ।
অনুষ্ঠানে অতিথিরা বলেন, কয়েক বছর আগেও মাঠে অনেক খেজুর গাছ ছিল। এলাকায় অনেক গাছি খেজুর গাছ কাটতেন। কিন্তু এখন আর এসব দেখা যায় না। শীতকালে আমাদের গ্রামে পিঠা-পুলির উৎসবমুখর আমেজ থাকতো। খেজুর গাছ ও গাছির অভাবে বর্তমান তরুণ প্রজন্ম সেই আমেজ থেকে বঞ্চিত হচ্ছে। ফরিদগঞ্জের গ্রামে গঞ্জে এক সময়ের এই ঐতিহ্য আজ যাদুঘরে যাওয়ার উপক্রম হয়েছে। এজন্য হাদিয়া ফাউন্ডেশনের চিন্তা ভাবনা বাঙালীর চিরছেনা ঐতিহ্য ফিরিয়ে আনা যায় কি না। মূলত গ্রাম বাংলার ঐতিহ্য টিকিয়ে রাখতে হাদিয়া ফাউন্ডেশনের প্রতিষ্ঠাবার্ষিকীতে খেজুর গাছ রোপণ কর্মসূচি গ্রহণ করা হয়েছে।
হাদিয়া ফাউন্ডেশনের উপদেষ্টা কমিটির সদস্য ও কুমিল্লা সিটি কর্পোরেশনের হিসেব রক্ষক আইন সহকারি মো. নুর নবী আজাদের সভাপতিত্বে ও সাংগঠনিক সম্পাদক সামছুল ইসলাম রনির সঞ্চালনায় আয়োজিত অনুষ্ঠানে সংগঠনের সিনিয়র যুগ্ম সম্পাদক মো. জাফর হোসেন, জিহাদ হাসান, প্রবাসী কল্যাণ উপদেষ্টা মো. আরিফ হোসেন, সদস্য রায়হান চৌধুরী