February 1, 2023, 10:19 am
শিরোনাম:
টঙ্গীতে আদালতের বুঝিয়ে দেয়া জমিতে কাউন্সিলরের বাধা টঙ্গীতে গাজীপুর মহানগর স্বেচ্ছাসেবক লীগের সাথে কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগের পরিচিতি ও মতবিনিময় সভা হাইমচরে মাদক বিরোধী ৮ম বার্ষিক মিনি ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত এলজিইডির নির্বাহী প্রকৌশলী এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রকল্প পরিচালক মো. গোলাম ইয়াজদানীর ওপর হামলার প্রতিবাদ হাইমচরে মানববন্ধন সুইড বাংলাদেশ জামালপুর শাখার কার্যনির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত জামালপুরে মহাত্মা গান্ধীর ৭৫তম তিরোধান দিবস পালিত হাইমচরে এমজেএস বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের নিয়োগ পরিক্ষা সর্ম্পন্ন ফরিদগঞ্জে অনলাইনে ভূমি উন্নয়ন কর আদায়ে বিশেষ ক্যাম্পেইন হাইমচরে আদালতে নিষেধাজ্ঞা অন্যমান্য ভবন নির্মানের অভিযোগ ফরিদগঞ্জ এ আর পাইলট মডেল উবি এক্স স্টুডেন্টস এসোসিয়েশনের যাত্রা শুরু

তুফান বিশ্বাস মহাশয়ের ১ম প্রয়াণ দিবস

Reporter Name

বানিয়ারচর/গোপালগঞ্জঃ আজ ঐতিহ্যবাহি বানিয়ারচরের ‘জাতীয় শোকদিবস’ আয়োজক কমিটি’র সভাপতি স্বর্গীয় তুফান বিশ্বাস মহাশয়ের ১ম প্রয়াণ দিবস। গত বছর এই দিনে তিনি সবাইকে শোক সাগরে ভাসিয়ে পরলোকগমন করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল প্রায় ৯৩ বছর। তিনি ছিলেন গোপালগঞ্জ জেলার অন্তর্গত বানিয়ারচর গ্রামের একজন বয়োঃজেষ্ঠ্য বাসিন্দা। তিনি ছিলেন একজন প্রিয় পিতা, আদর্শ অভিভাবক এবং একজন সৎ ও পরোপকারী মানুষ।
মৃত্যুর আগ পর্যন্ত তুফান বিশ্বাস ছিলেন ঐতিহ্যবাহি বানিয়ারচরে আয়োজিত জাতীয় শোকদিবস পালন কমিটি’র সভাপতি। উল্লেখ্য যে, আগষ্ট মাসের ১৫ তারিখে আয়োজিত এই শোকদিবস নানা বাঁধা-বিপত্তি উপেক্ষা করে প্রায় ৩৫ বছর যাবৎ স্থানীয় অনুদানে পালিত হয়ে আসছে। প্রতি বছর এলাকার অসংখ্য মানুষ এ অনুষ্ঠানে যোগ দেন এবং কাঙালী ভোজে অংশগ্র্রহণ করেন যা এলাকায় ঐতিহ্যে পরিণত হয়েছে। এ ঐতিহ্য ধরে রাখার জন্য নিজস্ব তহবিল গঠন করা হয়েছে এবং প্রতি বছর এ তহবিল দিয়েই জাতীয় শোকদিবস আয়োজন করা হয়।
স্বর্গীয় তুফান বিশ্বাস মহাশয়ের ১ম প্রয়াণ দিবস উপলক্ষ্যে বানিয়ারচরে তার নিজ বাড়িতে এক বিশেষ প্রার্থনা-সভার আয়োজন করা হয়েছে। এতে এলাকার ভক্ত-সাধারণ সহ তার আত্মীয়স্বজন অংশগ্রহণ করেন। সভায় গান-প্রার্থনা ও পবিত্র ধর্মগ্রন্থ পাঠ করা হয়। এছাড়াও এ অনুষ্ঠানে প্রয়াত তুফান বিশ্বাস মহাশয়ের বর্ণাঢ্য কর্ম-জীবন নিয়ে আলোচনা হয়। শেষে তার আত্মার চিরকল্যাণে বিশেষ প্রার্থনা করা হয়।
নিজ বাড়ির বাইরে ঢাকা ও গাজীপুরেও স্বর্গীয় তুফান বিশ্বাস মহাশয়ের ১ম প্রয়াণ দিবস উপলক্ষ্যে তাকে স্মরণ করে তার আত্মার কল্যাণে বিশেষ প্রার্থনা করা হয়। এছাড়াও রিভাইভাল-বিডি অনলাইন প্লাটফর্ম -এ স্বর্গীয় তুফান বিশ্বাস মহাশয়ের আত্মার চির কল্যাণে প্রার্থনা করা হয়।
তুফান বিশ্বাস সর্বদা কম কথা বলতেন কিন্তু কাজ করতেন বেশী। পরিশ্রম ও সততা ছিল তার জীবনের দুটি গৌরবময় মুকুট। তিনি অক্ষর জ্ঞানসম্পন্ন ছিলেন না বটে কিন্তু ছিলেন স্বশিক্ষায় শিক্ষিত। সমাজ, ধর্ম ও রাজনীতি সহ সর্বক্ষেত্রে তার ছিল সমান পদচারণা। তিনি ছিলেন একজন পরিছন্ন সাধারণ মানুষ। ২০২০ সালে যখন করনা মহামারী শুরু হয় তখন তিনি তার পাড়া-প্রতিবেশীদের পাশে থেকেছেন এবং তার সাধ্যমত তাদের মাঝে নিত্য প্রয়োজনীয় দ্রব্য-সামগ্রী দিয়ে সহায়তা করেছেন। এছাড়াও তিনি স্থানীয় বঙ্গরত্ন কলেজ স্থাপনের জন্য জমি দান করেছেন যার ফলশ্রুতিতে এলাকার অসংখ্য ছেলেমেয়ে উচ্চ শিক্ষার সুযোগ পাচ্ছে।
স্বর্গীয় তুফান বিশ্বাস মহাশয়ের ৩য় সন্তান নিকোলাস বিশ্বাস গোপালগঞ্জ, ঢাকা এবং গাজীপুরে তার পিতার স্মরণে আয়োজিত প্রার্থনা সভায় যারা অংশগ্রহণ করেছেন এবং তার আত্মার কল্যাণে প্রার্থনা করেছেন তাদের সবাইকে বিশেষ ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন এবং একইসঙ্গে সবার কাছে প্রার্থনা চেয়েছেন যেন তার স্বর্গীয় পিতা তুফান বিশ্বাস পরমপিতার রাজ্যে চিরশান্তিতে থাকেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


ফেসবুক পেজ