নবজস্ব প্রতিনিধি:
রাজশাহীর তানোর পৌরসভার ০৮ নং ওয়াড বুরুজ গ্রামে পুকুর খননের মাটিতে পাকা রাস্তা নষ্টের অভিযোগ উঠেছে।
এদিকে ভেকু মেশিন (মাটিকাটা যন্ত্র) ও অবৈধ ট্রাক্টরের বিকট শব্দে জনজীবন অতিষ্ঠ। অন্যদিকে ট্রাক্টরে মাটি বহনের সময় কাঁদা মাটি রাস্তায় পড়ে রাস্তা নষ্ট ও ধুলাবালিতে পরিবেশ দুষণে বাসা বাড়িতে থাকায় কঠিন হয়ে পড়েছে।
স্থানীয়রা জানান, বুরুজ গ্রামে প্রশাসনের অনুমতি ব্যতিত গ্রামবাসির বাধা উপেক্ষা ও প্রভাববিস্তার করে জোরপুর্বক পুকুরের কাদামাটি পরিবহন করে কাঁচাপাকা রাস্তা নষ্ট, পরিবেশ দুষণ ও অবৈধভাবে ফসলি জমি ভরাট করছেন। এ ঘটনায় গ্রামবাসির মাঝে চরম অসন্তোষের সৃষ্টি হয়েছে।
জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী অবৈধভাবে ফসলি জমিতে পুকুর খনন বন্ধ রয়েছে। কোথাও কোনো পুরাতন পুকুর খনন করতে চাইলে তা যথাযথ নিয়ম মেনে উপজেলা প্রশাসনের কাছে আবেদন করে তারপর অনুমোদন নিতে হয়। সেখানেও বলা থাকে পুকুর খননের মাটি যেনো কোনো পাকা বা কাঁচা রাস্তায় না উঠে। অথচ এসব নিয়মনীতি লঙ্ঘন করে মাটি বানিজ্যে করছে ভেকু দিয়ে নিজের পুকুর খনন করে রাস্তা নষ্ট করছে সৈকত আলী পিতা শহিদুল্লা গ্রাম বুরুজ তানোর রাজশাহী কিন্ত্ত বিষয়টি যেনো দেখার কেউ নাই।
এবিষয়ে তানোর উপজেলা নিবাহী কমকর্তা বরাবর চিঠি ও দিয়েছে তানোর পৌরসভা, জানতে চাইলে এসব অভিযোগ অস্বীকার করে বলেন, সকলকে ম্যানেজ করে পুকুর খনন, মাটি বিক্রি ও ফসলি জমি ভরাট করা হচ্ছে। তিনি বলেন, মাটি পরিবহন করলে তো রাস্তা নষ্ট হবে, তাই বলে কি মানুষ পুকুর সংস্কার করবে না।
তিনি বলেন, রাস্তা নস্ট হলে সরকার ঠিক করবে এখানে সাংবাদিক বা গ্রামের মানুষের সমস্যা কি। বিষয়ে জানতে চাইলে তানোর পৌরসভার প্যানেল মেয়র আরব আলী বলেন পৌরসভা থেকে উপজেলা নিবাহী কমকর্তা বরাবর লিখিত অভিযোগ দেওয়া হয়েছে কোন প্রতিকার পাওয়া যাইনি, তানোর পৌরসভার মেয়র ইমরুল হক বলেন আমাদের পৌরসভার রাস্তা ঘাট এভাবে নষ্ট করছে এই ভেকু গাড়ি ও মাটি বহনকারী ট্রাকে যা দেখার কেউ নেই আমরা নিষেধ করার পর ও তাড়া কোনো কথা শুনছে না,,